ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান নিয়ে যা জানা যাচ্ছে

বিশ্ব

ফিনল্যান্ডের ইউরোপ বিষয়ক মন্ত্রী তিত্তি তু্প্পুরাইনেন জানিয়েছেন, পশ্চিমা সামরিক মিত্রজোট ন্যাটোর সদস্যপদের জন্য তার দেশের আবেদন করার ব্যাপক সম্ভাবনা আছে।

সিএনএনের সঙ্গে সাক্ষাৎকারে ফিনিসীয় মন্ত্রী বলেন,  এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণে ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করা খুবই স্বাভাবিক প্রতিক্রিয়া। আবেদনের বিষয়ে অনুমোদন প্রক্রিয়া দ্রুত শেষ করা হবে বলেও জানান তিনি।

ফিনল্যান্ডের এই মন্ত্রী বলেন, আমরা অবশ্যই এমন প্রতিবেশীকে অগ্রাধিকার দেয় যাদের সঙ্গে বন্ধুত্ব এবং সহযোগিতার ভিত্তিতে সম্পর্ক থাকবে। কিন্তু রাশিয়া নিরাপত্তার শৃঙ্খলা থেকে দূরত্ব বজায় রেখেছে এবং  ইউরোপে যুদ্ধ শুরু করেছে, তারা ইউক্রেনে আক্রমণ করেছে। ফিনল্যান্ডের নাগরিকরা এই নতুন বাস্তবতা দেখছে। সুতরাং ন্যাটোতে যোগদান সময়ের চাহিদা।

সিএনএনের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার ফিনল্যান্ডের প্রেসিডেন্ট ন্যাটোতে যোগদান নিয়ে নিজের ব্যক্তিগত মতামত দিবেন।

রাশিয়ার বার্তা: ফিনল্যান্ডের ন্যাটো জোটে যোগদান নিয়ে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। রাশিয়ার সঙ্গে ৮০০ মাইলের বেশি সীমান্ত থাকা ফিনল্যান্ড ন্যাটোতে যোগদানের আবেদন করলে ‘জবাব দেওয়া হবে’ বলে সতর্ক করেছে রাশিয়া।

তবে ফিনল্যান্ডের ইউরোপ বিষয়ক মন্ত্রী  বলেছেন, ফিনল্যান্ডের সিদ্ধান্ত রাশিয়া ঠিক করতে পারে না। এ ইস্যুতে সর্বোচ্চ স্বার্থে রাশিয়ার উচিত যৌক্তিক আচরণ করা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.